পুজোয় সম্ভবত চলবে না অতিরিক্ত মেট্রো | Metro will not run in Durga pujo 2020

পুজোয় সম্ভবত চলবে না অতিরিক্ত মেট্রো

কলকাতা হাই কোর্টের (Kolkata High Court) পুজো সংক্রান্ত রায়ের পরেই সিদ্ধান্ত বদলের ভাবনা। এবার পুজোয় আর হয়তো বিশেষ পরিষেবা দেবে না মেট্রো। বাড়বে না শেষ মেট্রোর সময়সীমাও। অন্য দিনের মতোই সপ্তমী, অষ্টমী, নবমীতেও প্রান্তিক স্টেশন থেকে শেষ মেট্রো চলতে পারে রাত ন’টায়।

পুজোয় ভিড় সামাল দিতে ৫ দিন মেট্রোর সময়সূচিতে বদল করা হয়েছিল। জানানো হয়েছিল ষষ্ঠীতে সকাল ৮টা থেকে রাত ৯.৩০ পর্যন্ত মেট্রো চালানো হবে। সপ্তমী থেকে নবমী দুপুর ১২টা থেকে রাত ১১টা আট মিনিট অন্তর এবং দশমীতে সকাল ১০.১০ থেকে রাত ৯.৩০টা পর্যন্ত মেট্রো মেলার কথা। অর্থাৎ পুজোর ক’দিন মেট্রোর (Kolkata Metro) সময়সীমা বাড়ানো হত। কিন্তু সোমবার আদালতের রায়ের পরিপ্রেক্ষিতে সিদ্ধান্ত বদলের ভাবনা কর্তৃপক্ষের। এ প্রসঙ্গে মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় (Indrani Banerjee) বলেন, “পুজোয় যে অতিরিক্ত সময় মেট্রো পরিষেবা দেওয়ার কথা ভাবা হয়েছিল তা সম্ভবত বদলানো হতে পারে। যদিও এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।”

সোমবারই পুজো (Durga Puja 2020) সংক্রান্ত জনস্বার্থ মামলায় রায় ঘোষণা করে কলকাতা হাই কোর্ট। রাজ্যের প্রত্যেকটি পুজো মণ্ডপে দর্শনার্থীদের প্রবেশে জারি হয় নিষেধাজ্ঞা। হাই কোর্টের তরফে জানানো হয়, ১৫ থেকে ২৫ জন পুজো উদ্যোক্তাই শুধু মণ্ডপে প্রবেশ করতে পারবেন। সমস্ত পুজো মণ্ডপের বাইরে থাকবে ‘নো এন্ট্রি’ বোর্ড (No Entry Board)সমস্ত পুজো মণ্ডপ কনটেনমেন্ট জোন। ছোট মণ্ডপের ক্ষেত্রে ৫ মিটার। বড় মণ্ডপের ক্ষেত্রে ১০ মিটার দূরত্ব বজায় রাখতে হবে। ক্লাবগুলির তরফ থেকেও বাড়াতে হবে সচেতনতা। নির্দেশ কতটা মানা হল পুজোর পর সেই রিপোর্ট রাজ্য পুলিশের ডিজিকে জমা দেওয়ার নির্দেশ হাই কোর্টের। এই রায়ের পরই সিদ্ধান্ত বদলের ভাবনা। 


No comments

Powered by Blogger.